মাত্র এক সপ্তাহে ফর্সা হওয়ার জাদুকরী উপায়

আমাকে অনেকেই অনেক দিন ধরে বলছিলো বাংলাতে পোস্ট দেয়ার কথা, তাই ভাবলাম যে শুরুই নাহয় করি। আজকে যেহেতু একুশে ফেব্রুয়ারী, তাই আজকেই সবথেকে উপযুক্ত দিন আমার ব্লগের বাংলা অংশ শুরু করার। প্রথম টপিক হিসাবেই আমি আমাদের গায়ের রঙ নিয়ে কথা বলতে চাই। কারণ আমার ইনবক্সে ( পেজ এবং নিজের প্রোফাইলে) সবথেকে বেশী যেই প্রশ্নটা পাই সেইটা হচ্ছে, ” আপু, আমি ফর্সা হতে চাই খুব তাড়াতাড়ি, বল কি মাখলে ফর্সা হব?”
মনে রাখা ভালো, যে আমার সাবস্ক্রাইবারদের বেশীর ভাগ ১৮-৩৫ বছর বয়সী মেয়ে যারা হয় ভার্সিটি পড়ুয়া অথবা কোথাও চাকরী করে। এইধরনের প্রশ্ন যখন আমি এদের থেকে শুনি, তখন আমি আসলে অনেক কনফিউজড হয়ে যাই। কারণ আমি নিজেও লাইটের মতন ধবধবে সাদা না। MAC এর শেড স্কেলে আমি NC 35-40 এর ভিতর থাকবো। তাই এই প্রশ্নের জন্যে আমি পারফেক্ট মানুষ না। তারপরেও একটু চেষ্টা করে দেখি কাউকে সাদা বানাতে পারি কি না 🙂

আপনি কি অনেক কালো? অথবা উজ্জ্বল শ্যামলা? এইটা নিয়ে কি আপনার মনে অনেক দুঃখ? বাসার লোকজন, আত্মীয়, বন্ধুবান্ধব অনেক খোঁচা দিয়ে কথা বলে? এইজন্যে আপনার বিয়ে হচ্ছেনা? তাই আপনি Fair and Lovely, Goree, sharlee, লতা হারবাল এর রঙ ফরসাকারী ক্রিম প্রতিদিন কক্টেল বানিয়ে মাখেন? পারলারে whitening facial করালেও দুই দিন পরে যা তাই হয়ে যায়?

সবগুলা প্রশ্নের উত্তর যদি হ্যা হয় এবং যদি আপনার এখনো আমার দেয়া রঙ ফর্সাকারী টিপস জানতে ইচ্ছা হয়, তাহলে আপনি ঠান্ডা কোন একটা জায়গায় যেয়ে একটু বসেন এবং তারপরে ধীরে সুস্থে আর্টিকেলের বাকি অংশ পড়েন। কারণ আমি নিশ্চিত আর দুই লাইন পড়ার পরেই আপনার মেজাজ ভীষণ খারাপ হবে। এবং আমি জানি আমি আমার অনেক বড় একটা reader base হারাবো, but here it goes….

You, your relatives and your friends are the dumbest people alive. এখন কত সাল চলে জানেন? ২০১৬। এখনো যদি আপনি রঙ সাদা করার চিন্তায় থাকেন instead of all the amazing things happening in this world, তাহলে আমার কিছুই বলার নাই। Then again, you don’t live in a secluded society, so you trying to whiten your skin will set off another teenager who will then start searching for whitening creams. And the circle goes on and on and on.

তারপরেই আপনারা বাজারে যাবেন আর কিনবেন এইটাইপের কিছু জিনিস ঃ

বেশীরভাগ ক্ষেত্রেই দেখা যায় এইগুলার কোন ingredient list নেই, but who cares? সাদাতো আপনাকে হতেই হবে তাই না? ১০০-২০০ টাকায় এইজিনিস কিনে আপনি অনেক খুশী হয়েই বাসায় ফিরবেন। ফর্সা হওয়া এখন ঠেকায় কে? দিনে দুই-তিনবার এই জিনিস মাখবেন আপনি, without using any good sunscreen in the day time. Because who cares about sun protection when you are fair, duh!!! মাসের পর মাস চলবে এই জিনিস ব্যবহার, তারপরেই দেখা যাবে কিছু পিম্পল, sudden allergy, thinning skin, rebound paradoxical pigmentation and so on. Oh, I forgot to mention a simple thing called Skin Cancer.

এই যেসব ক্রিম/ ফেসপ্যাক আপনি ফর্সা হওয়ার জন্যে কিনছেন, এইটায় খুবই ভালো দুইটা উপাদান আছে; অনেক সুন্দর নাম: Hydroquinone, Marcurous Chloride. এরা খুবই ভালো কেমিকাল, শুধু মাঝে মাঝে একটু allergic reaction করবে, নার্ভাস সিস্টেমকে একটু জ্বালাযন্ত্রণা দিবে, স্কিনকে পাতলা করে দিবে এই আর কি। কিন্তু ফর্সা হওয়ার জন্যেতো এইসব কিছু সহ্য করাই যায়, তাইনা?

ইউটিউবে এখন অনেকেই সারাদিন মেকআপ টিউটোরিয়াল দেখে, আমিও দেখি। কিন্তু আপনি কি জানেন makeup tutorial আর হিন্দি গান ছাড়াও এইটা একটা amazing source of knowledge. কিছুদিন আগে আমি একটা TED-Ed দেখছিলাম, নাম হচ্ছে The Science of Skin Color (link here). If you can spare five minutes of your valuable time, then you will see how important your skin tone is and how it is perfect and absolutely customized for your body for living in your country. আপনার কালো চামড়া যে আপনার survival tool এইটা কি আপনি জানেন? But it seems that you like to go backwards in the evolution process, just like your brain.

আমি নিশ্চিত একটু ভালো করে পড়াশুনা করলে, আপনার নিজের স্কিনের adaptability নিয়ে গর্ব হবে। কারণ এইটাই আপনি, এই জিনিস আপনি পেয়েছেন আপনার বাবা-মা, আপনার পূর্বপুরুষ থেকে। কিন্তু আপনি কি চাচ্ছেন? টিভিতে কয়েকজন নায়ক-নায়িকার কথা শুনেই রঙ ফর্সাকারী ক্রিম কিনতে চলে যাচ্ছেন। I am 100% sure they don’t even use those creams even on their feet.
You should be proud of what you are, instead of mimicking someone else’s identity and skin color. That white and pale skin, that’s not us. This brown skin that you hate so much is protecting you from sun-rays that’s much harsher than other European countries.

Next time, any of you want help from me, please don’t say that ” apu,please tell me how can I be fair within 5 weeks”. It hurts me that such beautiful people like you ( I meant both physically and mentally) are so disturbed that all they can think about is to change their skin tone.

আমি আপনার acne’র সলুশন দিতে পারি, PIH কিভাবে দূর করা যায় সেইটা বলতে পারি, vit-C, AHA/BHA -দিয়ে কিভাবে ত্বকের ভিতর থেকে clean করে ফেলা যায় সেইটাও জানাতে পারি, কিন্তু কিভাবে আপনি ফর্সা হতে পারবেন এই প্রশ্নের উত্তর আমি দিতে পারবো না।

Footnote:
**আমি অনেক দুঃখিত যে পুরো পোস্ট বাংলায় লেখা হলো না। অনেক অনেকদিন বাংলায় গুছিয়ে কিছু লেখা হয়না, যেইটাই লিখতে যাই সেইটা খুবই ইনফরমাল শোনায় নিজের কাছেই। কিন্তু আমি কথা দিচ্ছি এরপর থেকে বাংলা লেখাগুলো সম্পূর্ণ বাংলায় দেয়ার চেষ্টা করবো।
*** এইটা একটা সিরিজ টাইপ পোস্ট। আমি ভবিষ্যতে বাজারে যেই রঙ ফরসাকারী প্রডাক্ট পাওয়া যায় সেইগুলা নিয়ে একটা ইন- ডেপথ পোস্ট দিবো।

Advertisements

7 comments

  1. Apu may be I sound stupid for posting this under this post. I got a bad uneven tan on my face during vacation.naturally i’m nc25 but look like nc30,nc35 when skin get oily at times.it look odd with rest of my body.which skincare product or facial kit is safe for detanning? Used vlcc anti tan kit once, but is scared.really don’t want to use steroid on my face.

    Like

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s